শাখা সমূহ

সান জুয়ান দে উলুয়ার যুদ্ধ : স্প্যানিশ-আমেরিকার সম্পদ লুটের ব্যর্থ অভিযান

১৫৬৮ ইংরেজরা স্প্যানিশ আমেরিকার সম্পদ দখল করার জন্য একটি সামরিক অভিযান শুরু করে। সালে, ইংরেজ ক্যাপ্টেন জন হকিন্স একটি ছোট বহর নিয়ে প্যারাগুয়ের দিকে রওনা হন। হকিন্সের লক্ষ্য ছিল স্প্যানিশদের কাছ থেকে সোনা এবং রূপা লুট করা।

হকিন্সের বহর সান জুয়ান দে উলুয়া শহরের কাছে নোঙর করে। হকিন্স শহর আক্রমণ করার পরিকল্পনা করেছিলেন, কিন্তু স্প্যানিশরা তার পরিকল্পনা সম্পর্কে জানতে পারে। স্প্যানিশরা শহরের চারপাশে প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলে এবং ইংরেজদের আক্রমণ প্রতিহত করে।

যুদ্ধটি সারা দিন চলে এবং উভয় পক্ষেই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। শেষ পর্যন্ত, ইংরেজরা পরাজিত হয় এবং পালিয়ে যায়।

জন হকিন্স একজন সাহসী এবং দক্ষ অভিযাত্রী ছিলেন। তিনি বিশ্বাস করতেন যে ইংরেজরা স্প্যানিশদের কাছ থেকে তাদের সম্পদ দখল করার অধিকার রাখে। হকিন্স সান জুয়ান দে উলুয়া আক্রমণের জন্য একটি ছোট বহর সংগ্রহ করেন। বহরে ছিল দুটি যুদ্ধজাহাজ এবং একটি সৈন্যবাহী জাহাজ।

হকিন্সের বহর সান জুয়ান দে উলুয়া শহরের কাছে পৌঁছায়। হকিন্স শহর আক্রমণ করার পরিকল্পনা করেন, কিন্তু স্প্যানিশরা তার পরিকল্পনা সম্পর্কে জানতে পারে। স্প্যানিশরা শহরের চারপাশে প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলে এবং ইংরেজদের আক্রমণ প্রতিহত করার জন্য প্রস্তুত হয়।

২৪ সেপ্টেম্বর, ১৫৬৮ সালে, ইংরেজরা শহর আক্রমণ করে। যুদ্ধটি সারা দিন চলে এবং উভয় পক্ষেই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। শেষ পর্যন্ত, ইংরেজরা পরাজিত হয় এবং পালিয়ে যায়।

যুদ্ধে ইংরেজরা প্রচুর রসদ এবং লোকবল হারায়। এই পরাজয়ের ফলে ইংরেজরা স্প্যানিশ আমেরিকার সম্পদ দখলের তাদের প্রচেষ্টা বন্ধ করে দেয়।

সান জুয়ান দে উলুয়ার যুদ্ধ ছিল ইংরেজ এবং স্প্যানিশদের মধ্যে একটি গুরুত্বপূর্ণ যুদ্ধ। এই যুদ্ধে ইংরেজরা পরাজিত হয় এবং স্প্যানিশদের আমেরিকার উপর নিয়ন্ত্রণ নিশ্চিত হয়।

Comments

    Report

    Please Select a problem
    If someone is in immediate danger, get help before reporting to us. Don't wait.